1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বুধবার, ২২ মে ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

কান্দাহার প্রদেশে ১০০ বেসামরিক লোককে হত্যা করেছে তালেবান: কাবুল

  • প্রকাশিত: শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৫৩১ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, তালেবান সেদেশের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের এসপিন বুলদাক জেলা দখল করার পর অন্তত ১০০ বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে। প্রায় ১০ দিন আগে তালেবানের হাতে এসপিন বুলদাক জেলার পতন হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জেলাটি দখলের পর তালেবান ‘আচকাজাই’ উপজাতির প্রায় ৪০০ বেসামরিক ব্যক্তিকে তাদের ঘরবাড়ি থেকে বের করে আনে এবং পরে তাদের অন্তত ১০০ জনকে গুলি করে হত্যা করে।

তালেবান গোষ্ঠী অবশ্য সরকারের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে, এই খবর সরকারের প্রচারযন্ত্রের তালেবান বিরোধী প্রোপাগান্ডার ফসল।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্তানাকজাই দাবি করেছেন, তালেবান তাদের হাতে পতন হওয়া এলাকাগুলোর সাধারণ মানুষের ঘরবাড়ি লুট করেছে। তিনি আরো দাবি করেন, নিহত ব্যক্তিদের লাশ কান্দাহার শহরের বিভিন্ন স্থানে পড়ে ছিল এবং কোনো কোনো বাড়িতে ঢুকে তালেবান ব্রাশ ফায়ার করেছে।

কান্দাহার প্রদেশের সাবেক পুলিশ প্রধান জেনারেল আব্দুর রাজ্জাক আচকাজাই
আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এ হত্যাকাণ্ড ছিল নজিরবিহীন এবং জাতিগত দাঙ্গা ছড়িয়ে দিতেই এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। আফগান নিরাপত্তা বাহিনী এ ধরনের হামলা প্রতিহত করার পরিকল্পনা হাতে নিয়েছে বলেও তিনি জানান। স্থানীয় সূত্রগুলো এসপিন বুলদাকের প্রায় ৪০০ মানুষের নিখোঁজ থাকার খবর জানিয়েছে।

তবে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এসপিন বুলদাক শহরে মাত্র দুই ব্যক্তির নিহত হওয়ার খবর স্বীকার করে বলেন, অসংখ্য বেসামরিক নাগরিকের হত্যাকাণ্ডের খবর সত্য নয়।তিনি দাবি করেন, “আমি নিশ্চিত করে বলতে পারি এসপিনে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। শত শত মানুষের ঘরবাড়িতে হানা দেয়া বা শত শত মানুষের নিখোঁজ থাকার ঘটনাও বাস্তবতা বিবর্জিত।”

এদিকে কান্দাহারের প্রাদেশিক পরিষদের সদস্য নেয়ামতউল্লাহ ওয়াফা বিবিসি ফার্সিকে বলেছেন, তালেবান এখনো বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে লোকজনকে ঘরের বাইরে বের করে এনে হত্যা করে যাচ্ছে। তিনি বলেন, কান্দাহার প্রদেশের সাবেক পুলিশ প্রধান জেনারেল আব্দুর রাজ্জাক আচকাজাই’র সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে বেশিরভাগ মানুষকে হত্যা করা হচ্ছে। তিন বছর আগে জেনারেল আব্দুররাজ্জাক তালেবান হামলায় নিহত হন।

পা/টু

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন