1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

কুমিল্লায় সোমবার অনুষ্ঠিত হবে শুভ রথযাত্রা

  • প্রকাশিত: শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ১১৭ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ প্রতিবেদক ।। আগামী সোমবার(১২ জুলাই) কুমিল্লায় অনুষ্ঠিত হবে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।
করোনা মহামারীর কারনে এবছর সীমিত আকারে আয়োজন করা হয়েছে অনুষ্ঠান কর্মসূচী।

কথিত আছে, স্নানযাত্রায় স্নানের পর শারীরিক অসুস্থতার জন্য শ্রী শ্রী জগন্নাথ দেব অনসর কাল কাটান। অর্থাৎ স্নানযাত্রায় স্নান করার পর শ্রী শ্রী জগন্নাথ দেব অসুস্থ হয়ে পড়েন এবং ভক্তদের থেকে নিভৃতে অনসর কালে চিকিৎসকের অধীনে চিকিৎসাধীন থেকে এক পক্ষকাল চিকিৎসা এবং সেবায় সুস্থ হয়ে ওঠেন। সুস্থ হয়ে প্রথমেই তিনি মাসির বাড়ি বেড়াতে যান। মাসির বাড়ি বেড়াতে যাওয়ার উৎসবই হলো শুভ রথযাত্রা।

রথযাত্রার দিন শ্রীজগন্নাথ, বলরাম এবং সুভদ্রা বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে শোভাযাত্রা সহকারে নিজের বাড়ি থেকে এক সপ্তাহের জন্য মাসির বাড়ি বেড়াতে গিয়েছিলেন।

সে হিসেব মতে আগামী ১২ জুলাই, ২৭ আষাঢ়, সোমবার রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হবে। এই উৎসব হিন্দুদের কাছে একটি পূণ্য তিথিও। হিন্দুদের বিশ্বাস রথের দড়ির স্পর্শ করলে (দড়ি টানলে) পূণ্য লাভ হয়। শাস্ত্রমতে রথযাত্রার পূণ্য তিথিতে যে কোনও কাজ শুরুর ক্ষেত্রে শুভ বলেও মনে করেন তারা।
বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে–
তৃতীয়া তিথি আরম্ভ– ২৭ আষাঢ় সোমবার(১২ জুলাই) সকাল ৮টা ২১ মিনিটে।
তৃতীয়া তিথি শেষ– ২৮ আষাঢ়, মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ৮টা ২৫ মিনিটে।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে,তৃতীয়া তিথি আরম্ভ–
২৭ আষাঢ়,সোমবার(১২ জুলাই) সকাল ৭টা ২০ সেকেন্ড ৫৩ মিনিটে।
তৃতীয়া তিথি শেষ- ২৮ আষাঢ়, মঙ্গলবার
(১৩ জুলাই) সকাল ৭টা ১৪ মিনিট ১৯ সেকেন্ডে।

আগামী সোমবার কুমিল্লা শহরতলীর জগন্নাথপুরের শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দির হতে রথযাত্রাসহ মাসির বাড়ি পাথুরিয়া পাড়া আগমন করবেন। সেখান তিনি প্রায় ৮ দিন অবস্থান করার পর পুনরায় নিজ বাড়ীতে ফিরে যাবেন।

এ বিষয়ে ইসকন কুমিল্লা শাখার সহ সভাপতি ভদ্র নিমাই দাস এ প্রতিবেদককে জানান, ইতিমধ্যেই রথযাত্রার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবছর করোনা মহামারীর করানে অনুষ্ঠান মালা সংক্ষিপ্ত ভাবে করা হবে। তিনি বলেন প্রতি বছর প্রায় ৪০ থেকে ৫০ হাজার লোকের সমাগম ঘটে থাকে এখানে। কিন্তুএ বছর সেই সুযোগ নেই। তবে আমরা ভার্চুয়াল পদ্ধতিতে লাইভে অনুষ্ঠান মালা সম্প্রচার করব।অনুষ্ঠানের মধ্যে থাকবে আলোচনা সভা,কৃর্তন,পূঁজা আরোথি ,যোগ্য সহ আরো বেশ কিছু আয়োজন।
এরপর ইসকন সদস্য সুমেধা বলারাম দাস। রথযাত্রার যাবতীয় প্রস্তুতির অগ্রগতি সম্পর্কে এপ্রতিবেদককে সরেজমিনে ঘুরিয়ে দেখান। এরমধ্যে নজরে আসে শ্রী শ্রী জগন্নাথ দেবের বাহন রথ মেরামতের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।
প্র/স

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন