1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বুধবার, ২২ মে ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে শান্তি চুক্তি সম্ভব নয়: আফগান সরকার

  • প্রকাশিত: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ২৮২ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : প্রেসিডেন্ট আশরাফ গনির নেতৃত্বাধীন আফগান সরকার দেশটিতে তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে তাদের সঙ্গে শান্তি চুক্তি সম্ভব নয় বলে জানিয়েছেন আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সারওয়ার দানিশ। বৃহস্পতিবার কাবুলে দেশটির কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে এক বৈঠকে তিনি একথা ঘোষণা করেন।

তিনি বলেন, তালেবান গোটা দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করার চেষ্টা করছে কিন্তু আফগান সরকার বিষয়টি মেনে নিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে পারে না। তিনি বলেন, “তালেবান গোষ্ঠী মোটেই পরিবর্তিত হয়নি।”

এদিকে আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বলেছেন, তালেবান আফগানিস্তানে তিন মাসের যুদ্ধবিরতির একটি পরিকল্পনা উত্থাপন করেছে। কিন্তু তাতে তারা তাদের সাত হাজার বন্দিকে মুক্তি দেয়ার দাবি তুলেছে।
নাদেরি বৃহস্পতিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে আরো বলেন, তালেবানের দ্বিতীয় প্রস্তাব হচ্ছে তাদের নেতাদের নাম জাতিসংঘের কালো তালিকা থেকে বাদ দেয়ার ব্যবস্থা করতে হবে। তবে এ দু’টি প্রস্তাব কাবুল মেনে নেবে কিনা সেকথা জানাননি নাদেরি।

প্রায় দুই মাস আগে আমেরিকা আফগানিস্তান থেকে তার সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়ার পর তালেবান আলোচনার টেবিলে বসার পরিবর্তে দেশের বিভিন্ন স্থানে হামলা জোরদার করে। বর্তমানে সরকারি সৈন্যদের সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছে। আফগানিস্তানের একটি বিশাল অঞ্চল এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

পা/টু

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন