1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বুধবার, ২২ মে ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

পৃথিবীর দিকে ক্রমশ ছুটে আসছে ভয়ঙ্কর সৌর ঝড় ; জানালেন নাসা বিজ্ঞানীরা

  • প্রকাশিত: বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৪২৫ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : পৃথিবীর দিকে ক্রমশ ছুটে আসছে ভয়ঙ্কর সৌর ঝড়। বিজ্ঞানীদের মতে এই সৌর ঝড়ের গতি হতে পারে ঘন্টায় ১৬ লক্ষ কিলোমিটারেরও বেশি। সাম্প্রতিক কালেই এমন একটি সৌর তুফান দেখেছিল পৃথিবী।যা আটলান্টিক মহাসাগরে রেডিও ব্লকেজ তৈরি করে দিয়েছিল। এর আগে স্পেস ওয়েদার সংস্থাও এমনই একটি সৌর ঝড়ের আশঙ্কার কথা জানিয়েছিল। এবার ফের একবার আশঙ্কাজনক খবর দিল নাসা (NASA)।

বিজ্ঞানীদের মতে, সূর্যের গায়ে একটি ছিদ্রের কারণে বিপুল গতির এই সৌর ঝড়গুলি বাইরে বেরিয়ে আসছে। জিও ম্যাগনেটিক স্ট্রোম বা ভূচুম্বকীয় তুফানগুলির কারণে যথেষ্ট ক্ষতির সম্মুখীন হতে পারে পৃথিবী। নাসা জানিয়েছে, মঙ্গলবার অথবা বুধবার এই সৌর তুফানটি পৃথিবীর সঙ্গে ধাক্কা খেতে পারে।

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন সূর্যের গায়ে ওই ছিদ্রের কারণে প্রচুর পরিমাণে চার্জড কনা এবং সৌর বাতাস প্রবল বেগে বাইরে বেরিয়ে আসছে। যা বায়ুমণ্ডলেরও বিপুল ক্ষতি করতে সক্ষম।

এই ঝড় পৃথিবীতে আগামীদিনে আছড়ে পড়লে মূলত ক্ষতির সম্মুখীন হবে বিমান চলাচল। উপগ্রহ থেকে কোনও রকম সংকেতের মাধ্যমটিও ব্যাহত হতে পারে। মোবাইল নেটওয়ার্ক, জিপিএস, স্যাটেলাইট টিভির তরঙ্গের ক্ষেত্রেও বিপুল ক্ষতি করতে পারে এই ভূ-চৌম্বকীয় ঝড়। শুধু তাই নয় বিশেষজ্ঞদের আশঙ্কা, ঝড়ের প্রভাবে বেশ কিছুটা পরিবর্তিত হয়ে যেতে পারে পৃথিবীর আবহাওয়াও। সব মিলিয়ে, এখন যে আশঙ্কার প্রহর গুনছে পৃথিবীবাসী তা বলাই বাহুল্য।
বা/হা/নি

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন