1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

প্রশান্ত মহাসাগরে হতে পারে ভয়ঙ্কর ভূমিকম্প; হুঁশিয়ারী বিজ্ঞানীদের

  • প্রকাশিত: রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১১৯ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরে রিখটার স্কেলে ৯-এর চেয়েও বেশি মাত্রার ভয়ঙ্কর ভূমিকম্প হতে পারে । যার জেরে দারুণ ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে গ্রিনল্যান্ড, কানাডার একটি বড় অংশ ও উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরের অসংখ্য দ্বীপপুঞ্জ। ওই এলাকায় গত দু’মাস ধরে নানা ধরনের অত্যাধুনিক যন্ত্র দিয়ে পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছে আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের যে বিশাল গবেষণা জাহাজ, সেই ‘মার্কাস জি ল্যাংসেথ’ এই খবর দিয়েছে। গোটা উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরে এই গবেষণার জন্য অর্থবরাদ্দ করেছে আমেরিকার ‘ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (এনএসএফ)’।

গবেষকরা জানিয়েছেন, এই এলাকাতেই রয়েছে সেই কাসকাডিয়া সাবডাকশান জোন। যেখানে ৪০০ বছরেরও বেশি আগে, ১৭০০ সালে হয়েছিল এক ভয়ঙ্কর ভূমিকম্প। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৯। গবেষকদের আশঙ্কা, এ বার ওই এলাকায় যে ভূমিকম্প হতে চলেছে তার তীব্রতা আরও বেশি হতে পারে। রিখটার স্কেলে তার মাত্রা হতে পারে ৯.৪ থেকে ৯.৬-এর মধ্যে। কাসকাডিয়া সাবডাকশান জোনে আবারও একটি বিশাল চ্যূতি ধরা পড়েছে গবেষকদের চোখে।
গবেষণা জাহাজ, সেই ‘মার্কাস জি ল্যাংসেথ’-এ একটি এয়ারগান থেকে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটিয়েছিলেন। যাতে সেই শব্দতরঙ্গ জলের মধ্যে দিয়ে গিয়ে একেবারে পৃথিবীর ক্রাস্টে পৌঁছয়। সেই শব্দতরঙ্গের প্রতিধ্বনি বুঝতে কাসকাডিয়া সাবডাকশান জোনের প্রায় দেড় হাজার কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে বসানো হয়েছিল অসংখ্য হাইড্রোফোন। অসংখ্য রিসিভার পাঠানো হয়েছিল মহাসাগরের একেবারে তলদেশেও। তাতেই ধরা পড়ে কাসকাডিয়া সাবডাকশান জোনের এ বার ফাটলের আকার।
যার থেকে বিজ্ঞানীদের আশঙ্কা, অদূরভবিষ্যতে ৯.৪ থেকে ৯.৬ মাত্রার ভয়ঙ্কর ভূমিকম্প হতে পারে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরের বিশাল এলাকা জুড়ে।
সূত্র : আনন্দ বাজার

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন