1. amd477271@gmail.com : admin : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikbangladesh : Shah Zoy
বুধবার, ২২ মে ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমারখালীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মৌসুমী আক্তার প্রচারণায় এগিয়ে কুমারখালীতে ভাইস চেয়ারম্যান প্রার্থী তুষারের ব্যাপক জনসংযোগ কুমারখালীর গড়াই রেল ব্রিজের নীচ থেকে এক অজ্ঞাত ব্যক্তির বিবস্ত্র মরদেহ উদ্ধার মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কুমিল্লা রিজিয়ন কর্তৃক বিশেষ অভিযানে প্রসিকিউশন ১৭০টি, থ্রি হুইলার আটক ৪০টি ও দেড় কাজি গাঁজা সহ গ্রেফতার ১ কুমিল্লা রিজিয়নের ২২ থানার পুলিশ সদস্যদের জন্য ওরস্যালাইন, গ্লুকোজ ও পানি দিচ্ছেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম আতাউর রহমান আতা ভাই কে আবারো জয়যুক্ত করার লক্ষ্যে জীবনের শ্রেষ্ঠ সময়টুকু দিয়ে কাজ করে চলেছেন চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল কুদ্দুস

রাশিয়ান ‘স্পেস সিফ’ এর ধাক্কায় সরে গেল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন!

  • প্রকাশিত: শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ১৩৭ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক: মহাকাশে দুর্ঘটনা। নিজ অবস্থান বদলে গেল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ! স্রেফ রাশিয়ান মহাকাশযানের একটি মডিউলের ধাক্কায় নিজের কক্ষপথ থেকে প্রায় ৪৫ ডিগ্রি সরে গেল মহাশূন্যের স্টেশনটি। পরে যদিও তাকে ফের নিজের স্থানে ফিরিয়ে আনেন সেখানকার নভোশ্চররা।

নাসা সূত্রে খবরের বরাত দিয়ে ভারতীয় বাংলা সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিন-এ প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, আপাতত স্পেস স্টেশনের প্রতিটি যন্ত্রপাতি, সিস্টেম সব ঠিকঠাক চলছে। কিন্তু একটা মডিউলের ধাক্কায় এভাবে মহাকাশ স্টেশনের অবস্থান বদলে যাওয়ার ঘটনায় সত্যিই বিস্মিত বিজ্ঞানীমহল।

ঘটনা বৃহস্পতিবারের। রাশিয়ার নওকা মডিউল আটদিনের সফর শেষ করে ওইদিনই স্পেস স্টেশন ছুঁয়েছে। ঠিক যে সময় মহাকাশযানটি স্পেস স্টেশনে অবতরণ করছে, সেসময় তার সজোরে ধাক্কায় মহাকাশ স্টেশনের চ্যুতি ঘটে। নাসা টুইট করে জানিয়েছে, গ্রিনিচ মিন টাইম (GMT) অনুযায়ী, বিকেল ৪.৪৫ নাগাদ এই ঘটনা ঘটেছে। কয়েক সেকেন্ডের জন্য স্পেস স্টেশনে থাকা বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও বিজ্ঞানীরা এই অবস্থান বদলে বিষয়টি খুব একটা বুঝতে পারেননি বলেও জানিয়েছেন। আসলে, মহাশূন্যে ভেসে থাকা এই স্টেশনের প্রতি সেকেন্ডে হাফ ডিগ্রি করে সরণ ঘটে। কিন্তু একেবারে ৪৫ ডিগ্রি! এমনটা তো ঘটেনি কখনও।

নাসার তত্বাবধানে রাশিয়ান ডক মডিউল স্পেস স্টেশনে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের কাজ চলছে। বোয়িংয়ের ‘স্টারলাইনার’ স্পেস মডিউল এই পরীক্ষায় অংশ নিয়েছে। সপ্তাহ খানেক আগে রাশিয়ার বৈকানুর উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই ডকটি মহাকাশ স্টেশনের উদ্দেশে পাঠানো হয়। এই কার্গো মডিউলটিতে ISS-এ থাকা নভোচরদের জন্য অতিরিক্ত শৌচালয় পাঠানো হয়েছিল। ১৩ মিটার দীর্ঘ এবং ২০ টন ওজনের ডকটি ডিজাইন করার সময়ে কোনও ত্রুটি চোখে পড়েনি বলেই দাবি রাশিয়ার। তাই এই দুর্ঘটনা নিয়ে তদন্ত শুরু হয়েছে। আর এই দুর্ঘটনার জেরে নওকা মডিউলের কাজ ৩ আগস্ট পর্যন্ত স্থগিত রাখা হয়। এই মুহূর্তে বেসরকারি সংস্থার উদ্যোগে যে মহাকাশচারীদের পাঠানোর উদ্দেশে কাজ করছে নাসা, সেই প্রচেষ্টা ধাক্কা খেল নওকা মডিউলের এই দুর্ঘটনায়।
স/প্র

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন